1. provatsangbad@gmail.com : প্রভাত সংবাদ : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বুড়িচংয়ে মরহুম মোহাম্মদ আলী স্মৃতি ফুটবল প্রীতি ম্যাচ অনুষ্ঠিত কুমিল্লায় নতুন বউকে নিয়ে হানিমুন শেষে বাড়ী ফিরেই পিকআপ ভ্যান চাপায় যুবকের মৃত্যু কুমিল্লা চান্দিনায় স্ত্রীকে হ*ত্যার পর স্বামীর আ*ত্মহ*ত্যা কুমিল্লা সেনানিবাসে ১৮তম ফিজ আপ কাপ গলফ টুর্ণামেন্ট অনুষ্ঠিত কুমিল্লায় গ’লা কে’টে যুবককে হ*ত্যা কুমিল্লা সিটি’র উপ-নির্বাচনে ৪ জন মেয়র প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ বুড়িচংয়ে পরীক্ষার্থীদের নকল সরবরাহের দায়ে ১ জন বহিষ্কার অপরজনকে কারাদণ্ড ও জরিমানা কুমিল্লা নগরীকে শান্তি ও সৌহার্দ্যের শহর হিসেবে গড়ে তুলবো।–মেয়র প্রার্থী তানিম ভাষা শহীদদের প্রতি বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি কুমিল্লা জেলা শাখার শ্রদ্ধাঞ্জলি কুমিল্লা চৌদ্দগ্রামে কিস্তির টাকা পরিশোধ করতে না পেরে গৃহবধূর আত্মহত্যা

দুই বছরের মধ্যে প্রথমবারের মতো ৪০ বিলিয়নের নিচে রিজার্ভ

  • প্রকাশিত: মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২
  • ১৫৩ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ ডেস্ক : সরকারের নানা পদক্ষেপের পরও দুই বছরের মধ্যে প্রথমবারের মতো দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে। আজ মঙ্গলবার (১২ জুলাই) রিজার্ভ নেমেছে ৩৯ দশমিক ৮০ বিলিয়ন ডলারে।

বাংলাদেশ ব্যাংক এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নকে (এসিইউ) আমদানির অর্থ পরিশোধের অনুমোদন দেওয়ার পর রিজার্ভ কমে যায় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
তথ্য অনুযায়ী, বাংলাদেশ গত সপ্তাহে এসিইউ এর সঙ্গে ১ দশমিক ৯৯ বিলিয়ন ডলার মূল্যের আমদানি পেমেন্ট নিষ্পত্তি করেছে। এর ফলে প্রায় দুই বছরের মধ্যে প্রথমবারের মতো আজ রিজার্ভ ৩৯ দশমিক ৮০ বিলিয়ন ডলারে নেমে এসেছে। গত বছরের ডিসেম্বরে রিজার্ভের পরিমাণ ছিল ৪৬ দশমিক ১৫ বিলিয়ন ডলার।
বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা এসিইউ-এর সদস্য। ইরানের রাজধানী তেহরানে এর সদর দফতর।
এসিইউ হলো এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে অংশগ্রহণকারী দেশগুলো আঞ্চলিক লেনদেনের জন্য আমদানি পেমেন্ট নিষ্পত্তি করে। এই ব্যবস্থায় দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকগুলোকে প্রতি দুই মাস অন্তর আমদানির অর্থ পরিশোধ করতে হয়।

এদিকে গত কয়েক মাস ধরে রফতানি এবং রেমিট্যান্স প্রবাহের তুলনায় আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় কেন্দ্রীয় ব্যাংকের ডলারের মজুদ চাপে আছে। ডলারের মূল্যবৃদ্ধির কারণে টাকার মানও কমে যায় কয়েক দফায়।

গত অর্থবছরের জুলাই থেকে মে মাসের মধ্যে আমদানি ব্যয় ৩৯ শতাংশ বেড়ে হয়েছে ৭৫ দশমিক ৪০ বিলিয়ন ডলার। সেই তুলনায় রফতানি আয় ৩৩ শতাংশ বেড়ে হয়েছে ৪৪ দশমিক ৫৮ বিলিয়ন ডলার।

অন্যদিকে গত ছয় বছরের মধ্যে প্রথমবার রেমিট্যান্স প্রবাহ কমেছে। গত অর্থবছরে প্রবাসীরা অনানুষ্ঠানিক চ্যানেলে অর্থ পাঠানোয় রেমিট্যান্স আসে ২১ দশমিক শূন্য ৩ বিলিয়ন ডলার।

এদিকে রিজার্ভে ধস ঠেকাতে ইতোমধ্যে সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে সরকারি কর্মকর্তা ও ব্যাংকারদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা, বিলাসবহুল আমদানি কমিয়ে আনা, রেমিট্যান্স পাঠাতে উৎসাহ প্রদান অন্যতম।

কিন্তু এত পদক্ষেপের পরেও গত কয়েক মাস ধরে রফতানি ও রেমিট্যান্স প্রবাহের তুলনায় আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় চাপ পড়েছে রিজার্ভে, কমে গেছে রিজার্ভের পরিমাণ।
#সূত্র: ঢাকা মেইল।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন