1. provatsangbad@gmail.com : প্রভাত সংবাদ : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
শনিবার, ২২ জুন ২০২৪, ১০:৫২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত কুমিল্লা দেবীদ্বারে আগ্নেয়াস্ত্রসহ ডাকাত সদস্য গ্রেফতার কুমিল্লায় ডিবি’র অভিযানে ৫২ কেজি গাঁজাসহ ২ মাদক কারবারি গ্রেফতার কুমিল্লা চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় কাভার্ডভ্যান চালক নি/হ/ত না ফেরার দেশে চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা নার্গিস আফজল কুমিল্লা শিক্ষাবোর্ডর আয়োজনে আন্তঃকলেজ হ্যান্ডবল প্রতিযোগিতা উদ্বোধন কুমিল্লা বিসিক শিল্পনগরীর রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থার বেহাল দশা! চরম দুর্ভোগে শ্রমিকরা কুমিল্লায় পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত কুমিল্লা শিক্ষাবোর্ডের আয়োজনে আন্তঃকলেজ সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত দাউদকান্দি ডিজিটাল প্রেসক্লাবের কমিটি ঘোষণা; শাহাদাত হোসেন সভাপতি, ইমরান মাসুদ সাধারণ সম্পাদক

বর্ণাঢ্য আয়োজনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুমিল্লার সম্মেলন অনুষ্ঠিত

  • প্রকাশিত: শনিবার, ১৫ জুলাই, ২০২৩
  • ৪০৬ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক।। বার্ষিক সাধারণ সভা, প্রদ্বীপ প্রজ্জ্বলন, শুভেচ্ছাকথা, নতুন কমিটির পরিচিতি, সংগঠনের স্মরণিকার মোড়ক উন্মোচন ও মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ- কুমিল্লা জেলা শাখার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৪জুলাই) বিকেলে কুমিল্লা নগরীর বাদুরতলায় ফয়েজুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের প্রথম পর্বে এদিন বিকেলে সাধারণ সভায় সভাপতিত্ব করেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ- কুমিল্লা জেলা শাখার সভাপতি ডা. মল্লিকা বিশ্বাস। এসময় সাধারণ সম্পাদকের প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক বিমল আইচ। সভায় কোষাধ্যক্ষের প্রতিবেদনও উপস্থাপন করা হয়। এসব বিষয়ের বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সদস্য নৃপেন্দ্র চক্রবর্তী। পরে উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ- কুমিল্লা জেলা শাখার নতুন কমিটি অনুমোদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কেন্দ্রিয় কমিটির কোষাধ্যক্ষ নাসেহুল আমিন ও সম্পাদক মন্ডলীর সদস্য আবুল ফারাহ পলাশ।

সম্মেলনের দ্বিতীয় পর্ব বর্ণাঢ্য আয়োজনে একই ভ্যানুতে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের বিদায়ী সভাপতি ডা. মল্লিকা বিশ্বাস। সংগঠনের বিদায়ী সাধারণ সম্পাদক বিমল আইচের সঞ্চালনায় শুভেচ্ছাকথনে অংশ নেন কবি নজরুল গবেষক ও লেখক অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিক, জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কেন্দ্রিয় কমিটির কোষাধ্যক্ষ নাসেহুল আমিন ও সম্পাদক মন্ডলীর সদস্য আবুল ফারাহ পলাশ।

এসময় বক্তারা বলেন, দেশব্যাপী বৃহত্তর পরিসরে কর্মকাণ্ড পরিচালনা করার লক্ষ্য নিয়ে রবীন্দ্রনাথের সৃষ্টিকে সঙ্গী করে ঐক্যের পুনর্জাগরণ ঘটাতে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কাজ করে যাচ্ছে। সমাজ ও সংস্কৃতিতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখছে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ।
বিদায়ী সভাপতির বক্তব্যে ডা. মল্লিকা বিশ্বাস বলেন, প্রায় দেড় যুগ পূর্বে কুমিল্লার ঐতিহাসিক টাউনহলে জতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। আবারও কুমিল্লায় এরকম জাতীয় আয়োজনের জন্য সংগঠনের সকল নিবেদিতপ্রাণ সদস্যদের ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে। কুমিল্লা জেলা শাখার নতুন নেতৃত্বে যারা এসেছেন তাদেরকে এগিয়ে নিতে আমাদের সকলকে সকলরকম সহযোগিতার মনোভাব নিয়ে পাশে থাকতে হবে। আমরা বিশ্বাস করি,রবীন্দ্রনাথের কর্ম ও জীবন থেকে শিক্ষা নিয়ে রাষ্ট্র ও সমাজে মুক্তিযুদ্ধের ভাবাদর্শ প্রতিষ্ঠা এবং বাঙালি সংস্কৃতির নির্বিঘ্ন যাত্রা নিশ্চিত করা সম্ভব।

পরে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কেন্দ্রিয় কমিটির কোষাধ্যক্ষ নাসেহুল আমিন সংগঠনের কুমিল্লা জেলা শাখার নতুন কমিটি ঘোষণা করেন। কমিটির নতুন নেতৃত্বে রয়েছেন সভাপতি নিখিল চন্দ্র রায়, সাধারণ সম্পাদক বিজন কুমার চক্রবর্তী। অন্যান্য পদে রয়েছেন সহসভাপতি মিতা পাল, গৌতম দাস, মোহাম্মদ কামরুজ্জামান, কোষাধ্যক্ষ বন্যা দে, সাংগঠনিক সম্পাদক আল্পনা দাস, সাহিত্য সম্পাদক রীপা দত্ত, সংস্কৃতি ও সঙ্গীত সম্পাদক রুমা নাথ, দপ্তর সম্পাদক পলিপ দাস, প্রচার সম্পাদক হুমায়ুন কবির। কমিটিতে সদস্য পদে রয়েছেন ডা. মল্লিকা বিশ্বাস, ডা. এ.বি.এম খুরশিদ আলম, মুস্তাফিজুর রহমান পাটোয়ারী, বিমল আইচ, জয়ন্তী ভৌমিক, নাসিমা আক্তার রত্না, সেলিম সিকদার, তপন সাহা, সংগীকা কর ও প্রশান্ত কর্মকার।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। এতে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কেন্দ্রিয় ও কুমিল্লা জেলা শাখার শিল্পীরা অংশ নেয়। এর মধ্যে কেন্দ্রিয় শিল্পীদের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন অসীম দত্ত ও মহুয়া মঞ্জরী সুনন্দা। পরিবেশনায় কুমিল্লা শাখার শিল্পীদের মধ্যে ছিলেন রীপা, জ্যেতি, মৈত্রী, দিপান্বিতা, ঐশি, নোভা, মনিকা, পুষ্পিতা, সুস্মিতা, পূজা, রীয়া, হুমায়ুন প্রলিপ, ইফতি, শায়লা, বন্যা, আলপনা, সংগীকা কর, অহনা, আপন, আঁচল, প্রতিষ্ঠা, ধ্রুব, অর্ঘ, বিজয় প্রান্জল, দিশা, দিবা, অদিতি, রাশি, গায়েত্রি, সেতু, চিত্রা, শ্রেয়শি, নিকিতা ও অদিতি।
#

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন