1. provatsangbad@gmail.com : প্রভাত সংবাদ : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন

ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশ

  • প্রকাশিত: রবিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪৯ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ ডেস্ক।। প্রথম ম্যাচে নেপালকে হারিয়ে সাফ অনূর্ধ-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার রাস্তাটা প্রায় পরিষ্কার করে ফেলে বাংলাদেশ। আজ দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ভারতকে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ১-০ গোলে হারিয়ে ফাইনালের টিকিট কাটে বাংলাদেশের মেয়েরা। এই জয়ে এক ম্যাচ আগেই ফাইনালও নিশ্চিত হলো সাইফুল বারী টিটুর শিষ্যদের।

চার দলের টুর্নামেন্ট চার দলই দুটি করে ম্যাচ খেলেছে। দুই ম্যাচ শেষে বাংলাদেশ ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে। শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে হারলেও সমস্যা নেই বাংলাদেশের। নেপাল ও ভারতের মধ্যকার ম্যাচের জয়ী দল হবে আরেক ফাইনালিস্ট। বাংলাদেশের আজকের জয়ে টুর্নামেন্ট থেকে বিদায় হয়েছে ভুটানের।

অন্যদিকে সমান ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে অপেক্ষায় রইলো ভারত। এই ভারতকে হারিয়ে ২০২১ সালে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশের মেয়েরা। তিন বছর পর তাদের হারিয়েই আবার ফাইনালে নাম লেখালো জয়নব-সাগরিকারা।

আজ শুরু থেকেই হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই দলের মধ্যে। ম্যাচের নবম মিনিটে পূজা দাসের পাসে দারুণ সুযোগ সৃষ্টি করেছিল ভারত। আফিদা খন্দকার ও জয়নব বিবি রিতা আস্থার সঙ্গেই পোস্ট অক্ষত রাখেন। ১৩ মিনিটে ভারতের আরেকটি আক্রমণ রুখে দিয়েছেন বাংলাদেশ গোলরক্ষক। ২০ মিনিটে স্বপ্নার রানীর শট ক্রসবার উঁচিয়ে বাইরে গেলে বাংলাদেশের সুযোগ নষ্ট হয়।

প্রথমার্ধের যোগ করা সময়ে আফিদা খন্দকারের ফ্রি-কিক ক্রসবার ঘেঁষে বাইরে গেছে। ম্যাচের প্রথমের অংশে দুই দলের কেউ আর গোলের দেখা নাপ পেলে গোলশূন্য বিরতিতে যায় উভয় দল।

বিরতির পর দ্বিতীয়ার্ধেও চলে হাড্ডাহাড্ডি লড়াই। প্রথম মিনিটেই সাগরিকার কল্যাণে সুযোগ সৃষ্টি করেছিল বাংলাদেশ। পরের মিনিটে বাংলাদেশের আরেকটি সুযোগ রুখেছেন পূজা দাস। ৮৪ মিনিটে স্বপ্না রানীর ফ্রি-কিক থেকে সুরমা দুর্বল হেডে সুযোগ নষ্ট করেছেন।

ম্যাচের ৮৭ মিনিটে মুনকি খাতুন ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করেছেন। এতে দ্বিতীয়ার্ধেও ভাঙে না সমতা। তাতে নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ হয় গোলশূন্যভাবে। এরপর ম্যাচের যোগ করা সময়ে ৯২ মিনিটে ভারতের গোলরক্ষক অনিকা দেবীর ভুল পাস ধরে দ্রুত বক্সে প্রবেশ করা মুনকি ফাঁকায় থাকা সাগরিকাকে পাস না দিয়ে দুর্বল শট নেন। সেই পাস ধরে তিন ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বল জালে পাঠান সাগরিকা। এতে উল্লাসে মেতে ওঠে স্টেডিয়াম।

ম্যাচের বাকি সময়ে ভারতের মেয়েরা আর গোল দিতে না পারলে ১-০ গোলের জয়ে সাফ অনূর্ধ-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে বাংলাদেশের মেয়েরা। লিগপর্বের শেষ ম্যাচে ৬ ফেব্রুয়ারি বিকেলে নেপালের মুখোমুখি হবে ভারত। ফাইনালে যেতে হলে এই ম্যাচ জিততেই হবে তাদের। আর একইদিন রাতে নিয়মরক্ষার ম্যাচে ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ।
সূত্রঃ ঢা/মে

 

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন