1. provatsangbad@gmail.com : প্রভাত সংবাদ : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৩৭ অপরাহ্ন

গ্রেফতার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল; কর্মের ফল বললেন ‘গুরু’ আন্না হাজারে

  • প্রকাশিত: শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ৪৩ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ ডেস্ক : একে অপরের ‘ছায়াসঙ্গী’ অরবিন্দ কেজরিওয়ালের উত্থানের পেছনে গুরু আন্না হাজারের অবদান অনস্বীকার্য। গতকাল রাতে গ্রেফতার করা হয়েছেন দিল্লির বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে। স্বাভাবিক ভারত জুড়ে শুরু হয়েছে আলোচনার ঝড়। আর এবার প্রিয় শিষ্যর পরিণতি নিয়ে মুখ খুললেন গুরু আন্না হাজারে।

মুখ্যমন্ত্রীর গ্রেফতারির পর মুখ খুলেছেন বর্ষীয়ান রাজনীতিবিদ। স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, ‘কেজরিওয়াল নিজের কৃতকর্মের ফল ভোগ করছেন।’ আন্না হাজারে আরও জানিয়েছেন, ‘আমি খুবই দুঃখিত যে অরবিন্দ কেজরিওয়াল, যিনি একসময় আমার সঙ্গে কাজ করেছিলেন, তিনি মদের বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন৷ এখন তিনি নিজেই মদের নীতি তৈরি করছেন।’

আজ থেকে প্রায় এক দশক আগে দিল্লীর তৎকালীন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের বিরুদ্ধে আওয়াজ তুলেছিলেন অরবিন্দ কেজরিওয়াল। তার সেই প্রতিবাদের সমর্থনে রাস্তায় অনশনে বসেছিলেন আন্না হাজারেও। তার দাবি ছিল, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে একাধিক নথী রয়েছে তার হাতে। আন্না হাজারের ছায়া তলে থাকার সুবাদে জনমানসে বৈধতা পেয়ে যায় কেজরিওয়ালের আন্দোলন।
যদিও গোল বাঁধে যখন আন্না হাজারে আর কেজরিওয়ালের পথ আলাদা হয়ে যায়। একদিকে আন্না হাজারের দাবি ছিল, তার আন্দোলন সম্পূর্ণ অরাজনৈতিক ওদিকে কেজরিওয়াল সরাসরি রাজনীতিতে যোগ নাম লেখান। অল্প সময়ের মধ্যেই ক্ষমতাও আসে তার হাতে। আর আজ সেই কেজরিওয়ালই আবগারি দুর্নীতির মামলায় গ্রেফতার। গুরু আন্না হাজারের কথায়, ‘ক্ষমতার লোভই কেজরিওয়ালকে দিয়ে ‘নীতি বিরুদ্ধ’ কাজ করাচ্ছে।’
এখানে বলে রাখা ভালো, কেজরিওয়াল ছাড়াও গ্রেফতার হয়েছেন, বিজয় নায়ার, অভিষেক বোইনপল্লি, সমীর মহেন্দ্রু, পি শরৎ চন্দ্র, বিনয় বাবু, অমিত অরোরা, গৌতম মালহোত্রা, রাঘব মাঙ্গুতা, রাজেশ জোশি, আমান ধল, অরুণ পিল্লাই, মনীশ সিসোদিয়া, দীনেশ অরোরা, সঞ্জয় সিং। এদিকে কেজরিওয়াল গ্রেফতার হতেই তার জামিনের দাবিতে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছিলেন মুখ্যমন্ত্রীর আইনজীবীরা। তবে শুনানি শুরু হওয়ার আগেই তা প্রত্যাহার করা হয়। আইনজীবীরা জানিয়েছেন, জামিনের আবেদন তারা নিম্ন আদালতে করবেন।
#

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন