1. provatsangbad@gmail.com : প্রভাত সংবাদ : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

রমজানের প্রথমার্ধে ৮০ লাখ মানুষের ওমরাহ পালন

  • প্রকাশিত: সোমবার, ১ এপ্রিল, ২০২৪
  • ২৮ বার পড়া হয়েছে

প্রভাত সংবাদ ডেস্ক।। চলতি রমজান মাসের প্রথমার্ধের (১৫ দিনে) ৮০ লাখের বেশি মানুষ ওমরাহ পালন করেছেন। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে সৌদি গেজেট এ প্রতিবেদন প্রকাশ করে।
প্রতিবেদন অনুসারে রমজান মাস শুরুর পর থেকে গত ১৫ দিনে ৮২ লাখ ৩৫ হাজার ৬৮০ জন বিভিন্ন দেশ থেকে ওমরাহ পালন করতে সৌদি আরব এসেছেন। এরই মধ্যে ৭২ লাখ ৫৯ হাজার ৫০৪ জন ওমরাহ সম্পন্ন করেছে। বর্তমানে দেশটিতে ৯ লাখ ৭৬ হাজার ১৭৬ জন অবস্থান করছেন।

মন্ত্রণালয়ের তথ্য মতে, স্থলপথে সবচেয়ে বেশিসংখ্যক ওমরাহযাত্রী সৌদি আরব এসেছেন।
এরপর যথাক্রমে আকাশপথ ও সমুদ্রপথে এসেছেন। স্থলপথে ৯ লাখ ৮০ হাজার ৫৫৬ জন আগমন করেছেন। আর আকাশপথে সাত লাখ ৯৮৩ জন এবং সমুদ্রপথে ৫৪ হাজার ১৪১ জন এসেছেন। রমজান মাসে পবিত্র মসজিদুল হারামে ভিড় নিয়ন্ত্রণে এবং স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালন নিশ্চিত করতে বিধি-নিষেধ আরোপ করেছে সৌদি আরব।

এরই মধ্যে পবিত্র কাবাঘর প্রাঙ্গণে নামাজ না পড়ে মসজিদে পড়তে বলা হয়। যেন ওই সময় ওমরাহযাত্রীরা তাওয়াফ করতে পারেন। তা ছাড়া রমজান মাসে একবারের বেশি ওমরাহ পালনে বারণ করা হয়। এদিকে মক্কার বাসিন্দাদের মসজিদুল হারামে ভিড় না করে আশপাশের মসজিদে নামাজ পড়তে উৎসাহিত করা হয়। মূলত তাদের হারাম সীমানার ভেতরে অন্য পাঁচটি মসজিদে নামাজ পড়তে বলা হয়।

উল্লেখ্য, ২০২৩ সালে এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম ওমরাহ পালন করেছে, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা। আগামী হজ মৌসুম শুরুর আগেই দুই কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব।
#

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন