1. provatsangbad@gmail.com : প্রভাত সংবাদ : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১১:১৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বুড়িচংয়ে গ্রামীণ সড়কগুলোর বেহাল দশা ! চরম ভোগান্তিতে যাত্রী সাধারণ শৃগাল, কুকুরের কামড়,বাতের ব্যথা,স্তনের ব্যথা সহ ১৬ টি রোগে ধুতরার ঔষধি ব্যবহার নাঙ্গলকোটে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় আট ফার্মেসিকে জরিমানা চৌদ্দগ্রামে পুচকা খেয়ে ৬ স্কুল শিক্ষার্থী অসুস্থ্য চৌদ্দগ্রামে র‌্যাবের হাতে এক অস্রধারী যুবক গ্রেফতার কুমিল্লায় কোটা বিরোধী আন্দোলনকারীদের হাতে পুলিশের গাড়ি ভাঙচুর  বুড়িচংয়ে মায়ের সাথে অভিমান করে স্কুল ছাত্রীর আ*ত্ম*হত্যা! কুমিল্লায় ছিনতাইয়ের মালামাল সহ ২ ছিনতাইকারী গ্রেফতার কুমিল্লায় জোড়া খুনের মামলায় ৬ জনের মৃত্যুদণ্ড, ৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লায় অর্থ আত্মসাতের অভিযোগে প্রকল্প সমন্বয়কারীর ৫ বছরের কারাদণ্ড

কুমিল্লায় পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স অনুষ্ঠিত

  • প্রকাশিত: শনিবার, ৮ জুন, ২০২৪
  • ৫৭ বার পড়া হয়েছে

নেকবর হোসেন, কুমিল্লা।। কুমিল্লার বিজ্ঞ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসি আয়োজিত “পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স” চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদলত ভবনের দ্বিতীয়তলায় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ জুন) এ কনফারেন্সে কুমিল্লার বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাউদ হাসান এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লার বিজ্ঞ জেলা ও দায়রা জজ (ভারপ্রাপ্ত) নাসরিন জাহান।
ওই কনফারেন্সে আলোচকরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বিচার প্রার্থীদের মাঝে ন্যায় বিচার প্রতিষ্ঠা করার লক্ষ্যে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, পুলিশ প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগ একে অপরের পরিপূরক হিসেবে রয়েছেন। তাই ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে এবং মামলার দ্রুত বিচার ও নিষ্পত্তির লক্ষ্যে মামলার জট-নিরসনের ক্ষেত্রে বিচারিক কার্যক্রম এর সাথে সংশ্লিষ্ট সকল দপ্তরের সমন্বয়ে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। আদালত একটি মানুষের সর্বশেষ আশ্রয়স্থল সেই সূত্র ধরে মানুষকে প্রকৃত বিচার পাইয়ে দেয়ার ক্ষেত্রে সভায় উপস্থিত সংশ্লিষ্ট সকলেই একটি টিম ওয়ার্ক হিসেবে কাজ করে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায়, সমাজের বিচার প্রার্থী মানুষের মাঝে ন্যায় বিচার প্রতিষ্ঠা করার লক্ষ্যে সংশ্লিষ্ট সকলের প্রতি সভাপতি উদাত্ত আহ্বান জানান এবং সেই বিষয়ে উন্মুক্ত ও বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।
বক্তারা আরও বলেন, পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স পুলিশসহ অংশীদারি সব প্রতিষ্ঠানের সঙ্গে ম্যাজিস্ট্রেটদের সেতুবন্ধ সৃষ্টি করে। এর মাধ্যমে ন্যায়বিচার নিশ্চিত করার পথে বিভিন্ন প্রতিবন্ধকতা দূর হবে। বিচার বিভাগের সব অংশীদারের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে সাধারণ মানুষের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করা সহজ হবে।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত পাঠ করেন জারীকারক মোঃ মোজাম্মেল হক মজুমদার ও গীতা পাঠ করেন জারীকারক মিল্টন চন্দ্র আচার্য্য। এরপর প্রধান অতিথিকে ফুলেল শুভেচছা জানান সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দা মোসাদ্দেকা এবং স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মেহনাজ রহমান। এরপর কনফারেন্স সম্পর্কিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন পুলিশ ম্যাজিস্ট্রেসির কনফারেন্স ফোকাল পার্সন ও কুমিল্লা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুল হাসান।
সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আব্বাস উদ্দিন এর সঞ্চালনায় বিভিন্ন বিষয়ক আলোচনাসভায় উন্মুক্ত বক্তব্য রাখেন- কুমিল্লা জেলাপুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম বার, অতিরিক্ত ডিআইজি র‍্যাংক কুমিল্লা হাইওয়ে পুলিশের এসপি মোঃ খায়রুল আলম, সিভিলসার্জন ডাঃ নাছিমা আকতার, কুমিল্লা জেলাপ্রশাসক এর প্রতিনিধি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দ শামসুল তাবরীজ, বাংলাদেশ ঔষধ প্রশাসন কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সালমা সিদ্দিকা, কুমিল্লা জেলা সমাজকল্যাণ অধিদপ্তরের উপপরিচালক জেডএম মোঃ মিজানুর রহমান খন্দকার, ডিএনসি কুমিল্লার উপ-পরিচালক চৌধুরী মোঃ ইমরুল হাসান, কুমিল্লা ডেপুটি জেলার তৌহিদুল ইসলাম, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ মোস্তাফিজুর রহমান লিটন ও সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ জাহাঙ্গীর আলম ভূঁইয়া, কুমিল্লা চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এর আদালতের অতিরিক্ত পিপি এডভোকেট মোঃ জসিম উদ্দিন আবাদ ও কুমিল্লা কোর্ট ইন্সপেক্টর মোঃ মজিবুর রহমানসহ জেলার বিভিন্ন থানার অফিসার্স ইনচার্জগণ।
ওই কনফারেন্সের শুরুতেই উপস্থিত ছিলেন কুমিল্লা জেলাপ্রশাসক খন্দকার মুঃ মুশফিকুর রহমান ও কুমিল্লা জেলা পিপি এডভোকেট মোঃ জহিরুল ইসলাম সেলিম।
এছাড়াও উপস্থিত ছিলেন কুমিল্লা চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিভিন্ন পর্যায়ের ম্যাজিস্ট্রেটগণ, পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই) এর প্রতিনিধি, অতিরিক্ত পুলিশসুপারগণ ও জেলার বিভিন্ন থানার অফিসার্স ইনচার্জগণসহ কুমিল্লায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মীগণ।
আলোচনা শেষে সভাপতি উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন। সবশেষে মধ্যাহ্ন ভোজে অংশগ্রহণ করেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।
#

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন