1. provatsangbad@gmail.com : প্রভাত সংবাদ : প্রভাত সংবাদ
  2. mdjoy.jnu@gmail.com : dainikjoybarta.online : Shah Zoy
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লা বুড়িচংয়ে গ্রামীণ সড়কগুলোর বেহাল দশা ! চরম ভোগান্তিতে যাত্রী সাধারণ শৃগাল, কুকুরের কামড়,বাতের ব্যথা,স্তনের ব্যথা সহ ১৬ টি রোগে ধুতরার ঔষধি ব্যবহার নাঙ্গলকোটে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় আট ফার্মেসিকে জরিমানা চৌদ্দগ্রামে পুচকা খেয়ে ৬ স্কুল শিক্ষার্থী অসুস্থ্য চৌদ্দগ্রামে র‌্যাবের হাতে এক অস্রধারী যুবক গ্রেফতার কুমিল্লায় কোটা বিরোধী আন্দোলনকারীদের হাতে পুলিশের গাড়ি ভাঙচুর  বুড়িচংয়ে মায়ের সাথে অভিমান করে স্কুল ছাত্রীর আ*ত্ম*হত্যা! কুমিল্লায় ছিনতাইয়ের মালামাল সহ ২ ছিনতাইকারী গ্রেফতার কুমিল্লায় জোড়া খুনের মামলায় ৬ জনের মৃত্যুদণ্ড, ৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড কুমিল্লায় অর্থ আত্মসাতের অভিযোগে প্রকল্প সমন্বয়কারীর ৫ বছরের কারাদণ্ড

কুমিল্লা বিসিক শিল্পনগরীর রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থার বেহাল দশা! চরম দুর্ভোগে শ্রমিকরা

  • প্রকাশিত: সোমবার, ১০ জুন, ২০২৪
  • ১০১ বার পড়া হয়েছে

 মো. শাহ্ আলম শফি ।। কুমিল্লা বিসিক শিল্পনগরী এলাকার সড়ক ও ড্রেনেজ ব্যবস্থা ভঙ্গুর হয়ে পড়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে যানবাহন ও শ্রমিকদের চলাচলে ।

একদিকে যেমন রাস্তার বেহালদশা অন্যদিকে পয়ঃনিস্কাসন ব্যবস্থা ভেঙ্গে পড়ায় সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় রাস্তাঘাট, আর তাতে রাস্তার উপর উপচে পড়ছে বিভিন্ন কারখানার দূষিত বর্জ্য। ফলে পানি দূষিত হয়ে চারদিকে ছড়িয়ে পড়ছে দুর্গন্ধ। সময় মতো এসব রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থা সংস্কার না করায় বিসিক শিল্প নগরীর প্রায় ১০ হাজার শ্রমিক প্রতিনিয়ত চরম দুর্ভোগের মধ্য দিয়ে যাতায়াত করতে হচ্ছে।এসব দূষিত পানির উপর দিয়ে চলাচল করতে গিয়ে খোচপাঁচড়াসহ বিভিন্ন পানিবাহিত রোগে আক্রান্ত হওয়ার অভিযোগও রয়েছে।


এই দুর্ভোগ দীর্ঘদিন ধরে চলে আসলেও সমাধানে কোন কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে অভিযোগ স্থানীয় কারখানাগুলোতে কর্মরত শ্রমিকদের। এদিকে সামান্য বৃষ্টিতেও জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় অনেকটা অবরুদ্ধ বিসিক শিল্পনগরীর শ্রমিকসহ স্থানীয় শত শত মানুষ।


কুমিল্লা মহানগরীর রামমালা সড়কের রানীর বাজার সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বিশাল এলাকাজুড়ে বিসিক শিল্পনগরীর অবস্থান। এখানে ছোট-বড় ১৪২ টি বিভিন্ন শ্রেনীর শিল্প প্রতিষ্ঠান রয়েছে। আর এসব প্রতিষ্ঠানগুলোতে কর্মরত আছে কমপক্ষে ১০ হাজারের অধিক শ্রমিক কর্মচারী । বিসিক শিল্পনগরীতে রয়েছে প্রায় ১০ হাজার ফিট সড়ক ব্যবস্থা। ড্রেনেজ ব্যবস্থাও রয়েছে প্রায় একই আয়তনের। বিগত প্রায় এক বছর পূর্বে এই শিল্পনগরীর পিছনের প্রায় অর্ধেক অংশের সড়ক ও ড্রেনেজ ব্যস্থার সংস্কার করা হলেও এরপর বাকী অংশের সংস্কারের কোন উদ্যোগ নেই। এতে করে সংস্কারহীন থেকে যায় বিসিক ১,২ ও ৩ নং মুল সড়কসহ শাখা সড়কগুলীর। আর এই অংশেই রয়েছে বিসিক প্রধান কার্যালয় ও বেশ কটি রপ্তানী প্রতিষ্ঠান। অভিযোগ রয়েছে, সাম্প্রতিক সময়ে সংস্কার করা পিছনের অংশ উচু হয়ে পড়ায় বৃষ্টিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের বর্জ্য ও দূষিত পানি নিস্কাশন হতে পারছে না। তাছাড়াও সংস্কারহীন সড়ক ও ড্রেনেজ ব্যবস্থা একেবারে ভঙ্গুর হয়ে পড়ায় সামান্য বৃষ্টি কিংবা কলকারখানার ব্যবহৃত বর্জ্য পানি সড়কের উপড় ছড়িয়ে শ্রমিকসহ সাধারন মানুষের চলাচলে দারুন অসুৃবিধার সৃষ্টি করে। সম্প্রতি বৃষ্টির পরিমান বেড়ে যাওয়ায় এবং স্বাভাবিকভাবে পানি নিস্কাশন ব্যবস্থা বাধাগ্রস্থ হওয়ায় বর্তমানে দিনের পর দিন ১,২ ও ৩ নং সড়কের উপর জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। সেই সাথে কারখানার বর্জ্যওে দূষিত পানি জলাবদ্ধতার পানির সাথে মিশে পুরো শিল্পাঞ্চলজুড়ে শ্রমিক ও মানুষের চলাচলে চরম দুর্ভোগের সৃষ্টি করেছে। একই সাথে ভেঙ্গে যাওয়া সড়ক বিশেষ করে এক নং সড়কটি দিয়ে যান চলাচলেরও অযোগ্য হয়ে পড়েছে।

বিসিক শিল্পনগরীর সড়কগুলোতে শ্রমিক-কর্মচারীছাড়াও বিভিন্ন প্রয়োজনে প্রতিদিন শত শত লোকজন চলাচল করে। বিসিকে কর্মরত শ্রমিকদের দাবী অতিদ্রুত সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার সংস্কার করে শ্রমিক ও জনগনের দুর্ভোগ কমিয়ে আনার। সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার দুর্ভোগের বিষয়ে জানতে চাইলে কুমিল্লা বিসিকের উপ-মহাব্যবস্থাপক মুনতাসির মামুন বলেন, বিসিকের মূল সড়ক ও ড্রেনের পিছনের প্রায় অর্ধেক অংশের কাজ হয়েছে,বাকী অংশের কাজও হবে,বরাদ্দের জন্য মন্ত্রণালয়ে অনুমোদন চাওয়া হয়েছে।
পরিবেশ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক জাকির হোসেন জানান, কয়েকটি প্রতিষ্ঠানের অনিয়মের কারণে ইতিপূর্বে মামলা করা হয়েছে। জলাবদ্ধতার বিষয়টি আমার জানা নেই। আমি বিসিক কর্মকর্তার সাথে এবিষয়ে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।
#

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন